দায়িত্ব পালনের সময় আমেরিকার যেসব রাষ্ট্রপতি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন

জন এফ কেনেডির হত্যার পর ১৯৬৫ সালে মার্কিন কংগ্রেস ২৫ তম সংশোধনী বিল পাশ করে, যাতে স্পষ্ট নির্দেশনা রয়েছে যে, কোন প্রেসিডেন্ট পদত্যাগ করলে, মারা গেলে, দায়িত্ব চালিয়ে যেতে অসমর্থ হয়ে পড়লে বা অক্ষম হয়ে পড়লে কি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট (রাষ্ট্রপতি) ডোনাল্ড ট্রাম্প কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অতীতেও দায়িত্ব পালনকালে বেশ কয়েকজন মার্কিন প্রেসিডেন্ট গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন।

জর্জ ওয়াশিংটন

দায়িত্ব পালন করা অবস্থায় গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন আমেরিকার প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন। তার প্রথম মেয়াদের দুই মাস চলাকালীন সময়ে টিউমারের জন্য ওয়াশিংটনের একটি অস্ত্রোপচার করা হয়েছিল। যার জন্য তাকে ছয় সপ্তাহ ধরে বিশ্রাম নিতে হয়েছিল।

দ্বিতীয় বছর, ওয়াশিংটন ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত হয়েছিলেন যা তাকে মৃত্যুর দ্বারপ্রান্তে ঠেলে দিলেও শেষ পর্যন্ত তিনি বেঁচে যান। তবে এতে তার শ্রবণশক্তি এবং দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয়েছিল। ১৭৯৩ এর গ্রীষ্মে হলুদ জ্বর বা ইয়েলো ফিভারের প্রাদুর্ভাব থেকে বাঁচতে জর্জ ওয়াশিংটন গ্রামাঞ্চলে চলে গিয়েছিলেন।

শেষ পর্যন্ত তিনি গলার সংক্রমণে মারা যান, তবে তিনি তখন রাষ্ট্রপতির দায়িত্বে ছিলেন না।

উইলিয়াম হেনরি হ্যারিসন

দায়িত্ব গ্রহণের মাত্র ৩৪ দিনের মাথায় উইলিয়াম হেনরি হ্যারিসন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। আমেরিকার ইতিহাসে তিনিই সব থেকে স্বল্প মেয়াদী প্রেসিডেন্ট। তিনিই প্রথম রাষ্ট্রপতি যিনি দায়িত্ব পালনরত অবস্থায় মৃত্যুবরণ করেছিলেন।

তার মৃত্যুর পর ভাইস প্রেসিডেন্ট জন টেলারের কাছে রাষ্ট্র ক্ষমতা হস্তান্তর হয়।

গ্রোভার ক্লিভল্যান্ড

১৮৯৩ সালে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মুখে একটি ক্যান্সারের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হয়েছিল। গণমাধ্যমের মনোযোগ এড়াতে, তিনি লং আইল্যান্ডে তার বন্ধুর ইয়টে অস্ত্রোপচারের ব্যবস্থা করেছিলেন।

তার উপরের তালুর প্রায় এক চতুর্থাংশ সম্পূর্ণরূপে অপসারণ করা হয়েছিল এবং ইমপ্লান্ট লাগানো হয়েছিল। এরপর তিনি কাজে ফিরে যান, তবে জনসাধারণ এ বিষয়ে কিছু ধারণা করতে পারেনি।

উডরো উইলসন

প্যারিস শান্তির আলোচনা চলাকালীন সময়ে ১৯১৮ সালের ফ্লু মহামারীতে  যুক্তরাষ্ট্রের উড্রো উইলসন প্রায় মারা যেতে বসেছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের পর ফ্লু মহামারী বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল যাতে প্রায় ২০ লক্ষাধিক মানুষ মারা যায়।

তবে প্রেসিডেন্টের ফ্লু আক্রান্ত হবার সংবাদ গণমাধ্যমকে জানানো হয়নি। উইলসনের ডাক্তার গণমাধ্যমকে বলেছিলেন, প্যারিসের বৃষ্টিতে রাষ্ট্রপতি ঠাণ্ডা জ্বরে আক্রান্ত হয়েছেন।

১৯১৯ সালে তিনি বেশ কয়েকটি স্ট্রোকের শিকার হন, ফলে তার মন্ত্রীসভা তাকে ভাইস প্রেসিডেন্টের কাছে দায়িত্ব হস্তান্তরের পরামর্শ দিয়েছিল। তবে ফার্স্ট লেডি এডিথ উইলসন এবং রাষ্ট্রপতির চিকিৎসক কেরি গ্রেসন সে সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন।

ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট

আমেরিকার সবচেয়ে বেশি সময়ের রাষ্ট্রপতি ফ্রাঙ্কলিন ডেলানো রুজভেল্ট পোলিওতে আক্রান্ত ছিলেন। রোগটি তীব্র আকার ধারণ করলেও তিনি তা আমেরিকান জনগণের কাছ থেকে লুকিয়ে রেখেছিলেন। তার আশঙ্কা ছিল এটি প্রকাশ হয়ে গেলে জনগণ তাকে দুর্বল মনে করতে পারে।

জন সম্মুখে আসার সময় তিনি হুইল চেয়ার ব্যবহার করতেন না।

তিনি সাধারণত পা বন্ধনী বেত এবং উপদেষ্টার হাতে ভর দিয়ে এসময় হাঁটতেন।

তার হাঁটাচলা করার ছবি তোলা গণমাধ্যমের জন্য নিষিদ্ধ করা হয়েছিল, গোয়েন্দা বিভাগ এ বিষয়টি তদারকি করত।

ডুইট ডি আইজেনহওয়ার

প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে আইজেনহওয়ার হার্ট অ্যাটাকের শিকার হয়েছিলেন। ক্রোনস ডিজিজের জন্য তাকে একটি অস্ত্রোপচার করতে হয়েছিল এবং তার একটি স্ট্রোকও হয়েছিল। তিনি আর দায়িত্বে ফিরতে পারবেন না ভেবে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন।

তিনি ভাইস প্রেসিডেন্ট রিচার্ড এম নিকসনের কাছে একটি গোপন চিঠি লিখেছিলেন। তিনি দায়িত্বে ফিরতে না পারলে কি করতে হবে সে বিষয়ে তাতে দিক-নির্দেশনা ছিল। সে সময় নিকসন সাময়িকভাবে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন।

রোনাল্ড রিগান

১৯৮৫ সালের ১৩ জুলাই কোলন ক্যান্সারের অস্ত্রোপচার করতে হয় তৎকালীন আমেরিকার রাষ্ট্রপতি রোনাল্ড রিগানকে। এ সময় তিনি প্রথমবারের মতো ২৫তম সংশোধনী ব্যবহার করে ভাইস প্রেসিডেন্ট জর্জ এইচ ডাব্লিউ বুশকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দেন। তবে আট ঘণ্টার কম সময়ের মধ্যে রিগান সিনেটকে অবহিত করেছিলেন যে তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পুনরায় গ্রহণ করতে সক্ষম।

জর্জ ডাব্লিউ বুশ

২০০২ সালের ২৯ জুন কলোনস্কোপি করার আগে জর্জ ডাব্লিউ বুশ ২৫তম সংশোধনীর ৩নং ধারা মোতাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনিকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি করেছিলেন। ২০০৭ সালে আবারও একটি কোলনোস্কোপি করার প্রয়োজন পড়েছিল, তখন তিনি আবারও এটি করেছিলেন।

তথ্যসূত্র: হিস্ট্রি.কম

 

টাইমস/এনজে

Share this news on: